Friday, June 09, 2017

ব্রিটেনের ২০১৭ স্ন্যাপ নির্বাচনে লেবারের সাফল্য - Labour's success in Britain's 2017 Snap Election

মানুষ, হ্যাঁ মানুষই পারে ইতিহাস রচনা করতে। যতবার ভাবি, আর কোনো আশা নেই, ততবার বৃহত্তর সমাজ ভাবতে শিখিয়েছে, না এখনো বাকি কিছু আছে। যেরকমভাবে United Kingdom (UK)-এ গতকাল ঘটে যাওয়া নির্বাচন বেশ কিছুটা আশার কথা শুনিয়ে গেল।

UK-তে প্রধান দুটি পার্টি, Conservative এবং Labour-পার্টির মধ্যে Labour, গতকালকের নির্বাচনে বেশ ভালো ফল করেছে, ৪০% ভোট নিয়ে। ৪২% ভোট পেয়েছে বর্তমানে ক্ষমতায় থাকা conservative. এই নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি, তবে Labour-এর এই ফলাফলের অন্য এক গুরুত্ব আছে। UK-এর দুটো পার্টিই দক্ষিণপন্থী ঘেঁষা পার্টি। আমরা জানি, Labour-এরই Tony Blair কিভাবে বুশের সাথে মিলে Iraq war শুরু করেছিলেন, যা ISIS জঙ্গি গোষ্ঠীর জন্মের জন্য একাংশে দায়ী। কিন্তু এই Labour পার্টি Tony Blair-এর পার্টি নয়। এই পার্টি Jeremy Corbyn-এর। কে এই জেরেমি কর্বিন?

জেরেমি কর্বিন Labour Party-এর ক্ষেত্রে সেই, Bernie Sanders আমেরিকার Democratic পার্টির কাছে যা। মানে দুজনেই দক্ষিণপন্থার পার্টিগুলোর ভিতরে বামপন্থী মতাদর্শের প্রবেশ ঘটিয়েছেন। এমনিতে অনেক neoliberal-পন্থীরাও এখন মানতে শুরু করেছেন যে, স্বাস্থ্য, শিক্ষার মতো ব্যাপারগুলোয় সরকারের প্রধান ভূমিকা থাকা উচিত। জেরেমি নিজেও সে কথা বলেছেন। কিন্তু জেরেমি তার নির্বাচনের ম্যানিফেস্টোতে আর একটি দুর্দান্ত clause রেখেছেন। কি সেই clause?

সেখানে বলা হচ্ছে, যখন কোনো কোম্পানি dissolve হয়ে যাচ্ছে, বা বেচে দেওয়ার মতো অবস্থায় চলে যাচ্ছে, তখন তা সরাসরি করা যাবে না। প্রথমে সেই কোম্পানীর কর্মীদের সুযোগ দিতে হবে, সকলে মিলে সেই কোম্পানি কিনে নেওয়ার, as a co-operative. সরকার দরকার হলে loan দিয়ে কর্মীদের সেই কেনায় সহায়তা করবে। কিন্তু সবার আগে কর্মীরা সুযোগ পাবে। বোঝা যাচ্ছে এটার ইঙ্গিত কোন দিকে?

এর মানে Air India বেচে দেওয়ার আগে কর্মীদের জিজ্ঞেস করতে হবে, তোমরা নিজেরা এই কোম্পানি চালাতে চাও কিনা। এর মানে কর্মীদের সমষ্টিগতভাবে, উৎপাদনের শিকড়টা অধিকার করার সুযোগ থাকছে। কিছু কথা শোনা শোনা লাগছে কি? "Seize the means of production"? আমি আশা করি না, বিপ্লব একদিনে চলে আসবে। আমি চাই না, রক্ত বিপ্লব নিয়ে আসুক। রক্ত হয়তো কিছু ঝরবে, কিন্তু আমরা সকলে মিলে সচেতন ভাবে চেষ্টা করলে, প্রকৃত পরিবর্তন আসতে পারে। তার জন্য সচেতনতা দরকার, পার্টি দরকার, লিডার দরকার, কিছু Bernie Sanders, Jeremy Corbyn-দের দরকার, আর নতুন ভাবনাচিন্তা করবার মতো ছেলেমেয়েদের দরকার। সেই নতুনরাই বার্নিকে ভোট দিচ্ছেন, জেরেমিকে ভোট দিচ্ছেন, আরো আশা দেখাচ্ছেন। সব কিছু শেষ হয়নি বন্ধুরা! শেষ হতে পারে না...

No comments:

Post a Comment