Friday, November 10, 2017

ভালো মানুষ - Good Man (~৩.৫ মিনিট)

"Good" বলে একটি ড্রামা দেখলাম আজকে। একটি ভালো জার্মান লোকের গল্প। আদতে সে ভালই ছিল, সুখী ছিল। সুন্দরী স্ত্রী, দুটো সন্তান। স্ত্রী যদিও ঘর গুছিয়ে রাখতে পারে না ঠিকঠাক, কিন্তু যেহেতু আদপে লোকটা ভালো, তাই তার কোনো অভিযোগ নেই স্ত্রীকে নিয়ে। মাঝে মাঝে গান মাথায় আসতো তার। সেই গান মাথায় নিয়ে সে কলেজ যেত, ছাত্র পড়াতো। সে আবার মনের ডাক্তারও ছিল, তাই রোগীও দেখতো মাঝেসাঝে। নিজের বৃদ্ধা মায়েরও যথাসাধ্য খেয়াল রাখতো। পরকীয়ার সুযোগ পেয়েও তাতে জড়াতে পারেনি, কারণ সে তো ভালো মানুষ।

এহেন ভালো মানুষটিরই ছিল এক Jews (ইহুদী) বন্ধু। তাদের বন্ধুত্বও বেশ দৃঢ়। এমন সময়েই জার্মানিতে নিদান এলো, যে Jews-রা নাকি নিম্নশ্রেণীর মানবপ্রজাতি। প্রথমটা সে care করেনি অতটা। ভেবেছিল, হিটলার নামক পাগল রাষ্ট্রনায়ক বেশিদিন মসনদে থাকতে পারবেনা। সে ভালো মানুষের মতোই বই লিখছিল, অধ্যাপনা করছিল। কিন্তু তাকে সকলে উপদেশ দিতে শুরু করলো, নাৎসি সোশ্যালিস্ট পার্টিতে নাম লেখাতে। সে ভাবলো, নাম লেখাতে তো কোনো বাধা নেই। সে নিজে তো আর সেই পার্টির সব ধারণা মেনে চলে না। তাই সে নাম লেখালো, নাৎসিদের বিরুদ্ধে কিছু বললো না। তার ইহুদী বন্ধু তাকে কৈফিয়ত চাইলে, সে বললো, এটা একটা জাতীয় উন্নয়নের যজ্ঞ। একসময় সব ঠিক হয়ে যাবে।

এদিকে তার কলেজে এসে তাকে একসময় বলা হল, কিছু বই পুড়িয়ে ফেলতে। কার্ল মার্ক্স-সহ বিখ্যাত লেখকদের বই পুড়িয়ে ফেলতে, সে প্রথমে রাজি হয়নি। কিন্তু সে যুক্তি সাজলো যে, বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা আরো hands-on হওয়া উচিত। বইয়ের কি দরকার! তাই নিজে হাতেই সে বইগুলো পুড়িয়ে ফেললো। তাকে এরপর একটি মনগড়া রিসার্চ পেপার লিখতে বলা হল, এটা প্রমাণ করতে যে ইহুদীরা মনোস্তত্বগতভাবে নিচু জাতির মানুষ। যদিও সে জানতো যে, তার নিজের ইহুদী বন্ধু-সহ আরো অনেক চেনাজানা ইহুদীই খুবই বুদ্ধিমান এবং মর্মস্পর্শী, কিন্তু সে ভাবলো, এটুকু করলে তেমন তো ক্ষতি নেই। তার নিজের বন্ধু হয়ত ব্যতিক্রম। আর আইনস্টাইনও ইহুদী হলেও, সে তো নিজে আইনস্টাইনের বই পড়ে দেখেনি। সুতরাং জাতীয় স্বার্থে, এই রিসার্চ পেপারটা লেখা যেতেই যেতে পারে। সে তো নিজে কিছু খারাপ করছে না, কোনো ইহুদীকে মারতে যাচ্ছে না।

এভাবে ধীরে ধীরে সে সমগ্র পার্টি মেশিনারির অংশ হয়ে গেল। নৈতিকতাকে নিজের মতো সাজিয়ে নিয়ে নিজের কাজগুলোকে জাস্টিফাই করতে শিখে গেল। তবে সে কিন্তু ভালো লোক ছিল, সুখী ছিল। কোনো খারাপ কাজ করেনি। কিন্তু একদিন ওরা ওর ইহুদী বন্ধুকেও মেরে ফেললো। তখনও কিছু করতে পারেনি সে। বন্ধুকে বাঁচাতে পারেনি। তখন তার মাথায় শুধু বেঠোভেনের কোনো এক সিম্ফনি বেজে উঠেছিল। তারস্বরে। তবু লোকটা ভালো থাকার চেষ্টা করেছিল, হয়ত ভালই ছিল। যেমন আপনারা আছেন।

কোনো ডাক্তারকে সাসপেন্ড করা হয়েছে? তাতে কি? আপনি নিজে বা আপনার কোনো আত্মীয় তো ডাক্তার নয়। সাংবাদিককে মেরে ফেলছে? তাতে কি? আপনার জানাশোনা কেউ তো নয়। আর যদি জানাশোনা কেউ সরকারি চাকরি করেও, সে তো সরকারের বিরুদ্ধে কিছু বলছে না। আর যদি বলেও, ফেসবুক বা পাবলিক প্লেস-এ তো বলছে না। আর যদি তাও বলে, সরকার তো এখনও জানতে পারেনি। আর সরকার জানলেও, আগের আমলেও নিশ্চই এমন কিছু একটা ঘটার উদাহরণ পাওয়া যাবে। তাই আপনি ভালোই আছেন। আপনি ভালো থাকছেন। খাওয়া দাওয়া করছেন। ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেছেন। WhatsApp গ্রুপে meme শেয়ার করছেন। আপনি একজন ভালো নাগরিকের মত ভালো আছেন। কিন্তু জানেন তো, একজন সচেতন আর দায়িত্ববান নাগরিক হওয়াটা বোধহয় এই সময়টায় একটু বেশি দরকার ছিল! তবু চিন্তা করবেন না, এরকমই থাকুন। কারণ সেই জার্মান লোকটার মত, আপনিও একজন "ভালো" মানুষ। তবে পরবর্তী ক্রিকেট ম্যাচটা দেখার পরে কিছু সময় পেলে, সেই "ভালো"-র সংজ্ঞাটা একবার যাচাই করে নেবেন।

No comments:

Post a Comment