Saturday, November 26, 2016

সাধারণের অর্থনীতিতে নাক গলানো - Interfering into Economics by Public

কিছুদিন এই demonetization-এর জেরে দেখবেন অনেকেই বলতে শুরু করেছেন যে, সবাই কি economics-এ পন্ডিত হয়ে গেলো? যে সবাই নিজের মতামত দিচ্ছে। এ বিষয়ে কিছু কথা বলা দরকার।

বেশ করেছেন মতামত দিয়েছেন, এবং আরো বেশি বেশি করে মতামত তৈরি করুন আর দিন। Economics এমন একটি সাবজেক্ট যেটি পুরোপুরি বিজ্ঞান নয়। Economics-এর যে ভিত্তিগুলো আছে সেগুলো অনেক assumption-এর ওপর base করে তৈরি করা। মানুষের আচার আচরণ চিন্তা ভাবনা এসবকে অঙ্কের ভাষায় বাঁধতে চাওয়ার চেষ্টার নামই, খুব সহজ ভাষায়, economics. আর সেই জন্যই Economics-এর পন্ডিতরা ১০০ শতাংশ নিশ্চিত হয়ে কখনো কিছু বলতে পারেন না। চেষ্টা করেন একটা কাছাকাছি prediction দেওয়ার।

সেই prediction সম্পর্কে যদি আপনার কোনো মতামত থাকে, সেটাও না বলার কিছু নেই, কারণ মানুষের আচার-আচরণ সম্পর্কে আপনার আলাদা কোনো ধারণা থাকতেই পারে। আর সেই ধারণা কোনো mathematical model বা economist-এর চিন্তার সাথে না-ই মিলতে পারে। তা বলে আপনার ধারণা তাতে ছোট হয়ে যায়না। আপনি কোনো বিজ্ঞানকে challenge করছেন না, human behavior-কে বিশ্লেষণ করছেন। একজন মানুষ হিসেবেই সেটা আপনার স্বভাববশত আসতেই পারে।

আপনি যদি আমাকে computer science-এর যে কোনো বিষয়ে random বলেন, আমি হয়তো মানবো না। আপনাকে সঠিকটা ধরিয়ে দেব। কিন্ত যদি Artificial Intelligence (AI) নিয়ে কিছু বলতে আসেন, অবশ্যই শুনবো। কারণ এর মূলেও চলে আসছে, human behavior। একটি self-driving car, যে কিনা আগে থেকে জানে এবং বুঝতে পারছে, যে তার একটি accident হতে চলেছে, সামনে রাস্তায় হেঁটে যাওয়া একটি বাচ্চাকে সে কিছুক্ষনের মধ্যে পিষে দেবে। অথচ সামনের বাচ্চাটাকে যদি বাঁচাতে হয় তাহলে গাড়িতে যারা বসে আছে, তারা মারা যেতে পারে। এমতবস্থায়, গাড়ির AI machine-এর কি সিদ্ধান্ত নেওয়া উচিত? কাকে বাঁচানো উচিত? গাড়ির সওয়ারীদেরকে নাকি সামনের বাচ্চাটাকে?এ বিষয়ে শুধু computer scientist-দের মতামত নয়, সাধারণ মানুষের মতামতও important.

তাই ভাবুন, প্রশ্ন করুন, এবং নির্দ্বিধায় করুন। কেউ কেউ চায় না আপনারা সেটা করুন, বেশিরভাগই নিজেরা প্রশ্ন করতে পারেনা বলেই চায় না। নিজেকে সেই দলে ফেলবেন না।

No comments:

Post a Comment