Sunday, September 08, 2024

বাঙালি মধ্যবিত্তের অন্ত্যেষ্টিক্রিয়া | The Funeral of Bengali Middle Class

কয়েক মাস আগে পরিচালক ইন্দ্রনীল রায়চৌধুরী একটি অসম্ভব ভালো KCC Baithakkhana-র বক্তৃতায় বাঙালি মধ্যবিত্তের একটা আধুনিক শ্রেণীবিন্যাস করেছেন। তাঁর বক্তব্যের বিষয়কে আরেকটু বিস্তার করলে পশ্চিমবঙ্গের এখনকার দুরবস্থা ও ভয়াবহ ভবিষ্যৎকে খানিকটা দেখা যায়। শ্রেণীচরিত্র অনুযায়ী বাঙালি মধ্যবিত্ত বেশ ছোট একটি সমষ্টি হলেও, বাংলার শিল্প, সংস্কৃতি ও রাজনীতিতে তাঁদের প্রভাব এবং দখলদারি অনস্বীকার্য। অথচ এখন যে বাঙালি মধ্যবিত্ত শ্রেণীটি পশ্চিমবঙ্গে বসবাস করে, তাঁরা যে সবদিক থেকে বেশ কোণঠাসা সে নিয়ে কোনো সন্দেহ নেই।


একদিকে, গত ১০-১২ বছর ধরে মধ্যবিত্ত শ্রেণীর একটা বড় অংশ চাকরির তেমন কোনো সুযোগ পশ্চিমবঙ্গে পায় না। প্রাইভেট সেক্টরের অনুপস্থিতি এবং সরকারি চাকরিতে ঘুষ-সর্বস্ব পরিস্থিতি মধ্যবিত্তের জন্য কিছু রাখেনি। তাঁদের পরবর্তী প্রজন্মকে তাঁরা জীবন-জীবিকার জন্য পশ্চিমবঙ্গ ছেড়ে ক্রমাগত বাইরে পাঠিয়েছে। অন্যদিকে, বাংলা মৌলিক গানের যে পরিসর এমনকি আগের দশকের প্রথমার্ধেও ছিল, তা বিলুপ্তপ্রায়। শুধুমাত্র বাংলা ছায়াছবির গানেই বাংলা সঙ্গীত ও বাণিজ্য সীমাবদ্ধ হয়ে পড়েছে। এছাড়া বাংলা সিনেমার কথা যত না বলা যায়, ততই ভালো। কয়েকটি ভালো সিনেমা ছাড়া বাণিজ্যিকভাবে সফল অথবা বুদ্ধিদীপ্ত সিনেমা বাংলায় দেখা যায়না। 

মধ্যবিত্ত বাঙালির অন্যতম ইন্টারেস্টের জায়গা ছিল পলিটিক্স। মধ্যবিত্তের একটা বিশ্বাস অন্তত ছিল যে, তাঁদের মানসিকতা দিয়ে বাংলার রাজনীতির বিন্যাস হয়। সিপিএম-এর আপাত মধ্যবিত্তপ্রীতি, ভদ্রতার আভরণ, জ্যোতি বসু ও বুদ্ধদেববাবুর পরিশিলীত ভাষ্য - এসব কিছুই বাঙালি মধ্যবিত্তকে মনে করাতো যে রাজনীতির জল যতই ঘোলা হোক, তাঁদের একটা নিয়ন্ত্রণ এবং বক্তব্য আছে এই রাজনীতিতে। তৃণমূলের জামানায় সেই মধ্যবিত্তই আস্তে আস্তে তাঁদের নিয়ন্ত্রণ হারাতে দেখেছে, দেখেছে কিভাবে গুন্ডামি ও দুর্নীতিই হয়ে উঠেছে রাজনীতির প্রধান উদ্দেশ্য। আজকের রাজনীতি ও মুখ্যমন্ত্রীর সাথে তাঁদের যে কোনো যোগাযোগই নেই, তাঁরা তা বিলক্ষণ জানে। সবসময় হয়তো মুখ ফুটে বলে উঠতে পারেনা রাজনীতিরই বাধ্যবাধকতায়, কিন্তু তাঁদের নিরুপায় হাত-পা-বাঁধা অবস্থা তাঁদের নিত্যদিনের সঙ্গী।


এখন প্রশ্ন উঠতেই পারে, পশ্চিমবঙ্গের, এবং বিশেষত বাঙালি মধ্যবিত্তের, এই অবস্থার দায় কার। অবশ্যই তাঁদের নিজেদেরই, কিন্তু চিত্রটা আর একটু জটিল। তৃণমূলের সরকার নির্বাচিত হওয়ার পর বাঙালি মধ্যবিত্তর দায়িত্ব ছিল পরের নির্বাচনেই তাঁদের কাছে জবাবদিহি চাওয়ার যে, সরকার এবং প্রশাসন কেমন চলছে, তাঁর দুর্নীতি এবং নীতির সমস্যা নিয়ে। অথচ সে তখন এতটাই ট্রমাটাইজড এবং আলসেমির ঘুম দিতে ব্যস্ত যে, সারদা-নারদার মতো কেলেঙ্কারির দিকে তাকাতে চায়নি। পরবর্তীকালে সিন্ডিকেট, সরকারি চাকরির বিক্রিবাটা, স্কুলের শিক্ষক নিয়োগে দুর্নীতি, পরের পর ছাত্রমৃত্যু - এসব কিছুই সে শুধুই বৃহত্তর সাম্প্রদায়িক রাজনীতির খাতিরে উপেক্ষা করে গেছে। এদিকে তৃণমূল তার নীতির ভিতকে, মানে দুর্নীতিকে, মজবুত করে গেছে। বাঙালি মধ্যবিত্তের এই রাজনৈতিক উদাসীনতা কিন্তু একটি সামান্য ভুল ভাবলে ভুল হবে, এটা তাঁর সচেতন সিদ্ধান্ত। 


তৃণমূল সরকারের প্রথম দিকেই পশ্চিমবঙ্গের ভবিষ্যৎ কি হতে চলেছে তার আভাস পাওয়া শুরু হয়েছিল। কিন্তু ততদিনে প্রান্তিক এবং সংখ্যালঘু মানুষ তৃণমূলের দলদাসে পরিণত। মধ্যবিত্ত বাঙালির কাছে তখন বাংলার এই সঙ্কট অপরিষ্কার হলেও কিছুটা অনুমেয়, কিন্তু সে এই সঙ্কট নিজের মনে করে গায়ে মাখেনি। কারণ মধ্যবিত্তের একটা বড় অংশ কখনোই পশ্চিমবঙ্গের ওপর বিশেষ কোনো "বাজি" রাখেনি। ইন্দ্রনীল তাঁর বক্তৃতায় একটি অসাধারণ ঘটনা পর্যবেক্ষণ করেছেন, "বাঙালির গর্ব ছিল, স্টেক ছিল না", বিশেষত মধ্যবিত্তের। আমরা একটু গভীরভাবে বাঙালির মধ্যবিত্তের দিকে দেখলে বুঝতে পারবো, তাঁদের একটা বড় অংশ কলকাতার নিজের লোক নয়, তাঁরা পূর্ববঙ্গ থেকে পশ্চিমবঙ্গে এসেছেন। তাঁরা কলকাতাকে নিজের করে নিয়েছেন ঠিকই, কিন্তু তাঁদের পরবর্তী প্রজন্ম তাঁদের বাবা-মা-ঠাকুরদা-ঠাকুমার কাছে শুনেছেন সব কিছু ছেড়ে অন্য জায়গায় চলে আসার কাহিনী। ফলে তাঁদের কাছে আরো একটি জায়গায় রিলোকেট করে যাওয়ার চিত্র অপরিচিত নয়। তাই অশনি সঙ্কেত দেখে, এই দলের মধ্যবিত্ত বাঙালির (যাদের বাঙাল বলা হয়) কলকাতা তথা পশ্চিমবঙ্গ ছেড়ে যেতে নস্টালজিয়া আর দুঃখ হয় ঠিকই, কিন্তু সময়ের দাবিতে তারা সেটা করতে প্রস্তুত। এই মধ্যবিত্তের কিছু অংশ পশ্চিমবঙ্গে থাকে ঠিকই, কিন্তু তাঁরা সুযোগ পেলেই পশ্চিমবঙ্গ ছাড়বেন। কোনো বাধ্যবাধকতা আছে বলেই পশ্চিমবঙ্গে আছেন। প্রকৃতপক্ষে হাতে গোনা কিছু মধ্যবিত্ত ছাড়া প্রায় কেউ তাঁদের পরবর্তী প্রজন্মকে পশ্চিমবঙ্গে কল্পনা করতে পারেন বলে মনে হয়না। 

পড়ে রইলো কলকাতা ও সংলগ্ন এলাকার বাইরের মধ্যবিত্ত - এই শ্রেণী বহুকাল আগে থেকেই হয় কলকাতায় ও মধ্যপ্রাচ্যে অথবা দিল্লি ও কেরলে কাজের সূত্রে যেতে অভ্যস্ত। চাষের কাজে লভ্যাংশ কমার সময় থেকেই, মানে ভূমি সংস্কার সফলতা পাওয়ার পর পরই, এরাও যাযাবর। তাই এদেরও পশ্চিমবঙ্গের প্রতি বাজি যৎসামান্যই। আর বাঙালি শিল্পীকুলের কথা না বললেও চলে, কারণ বাঙালি শিল্পীরা মুম্বইতে বহুকাল আগে থেকেই স্বচ্ছন্দ, তাই সময় আসলে তারাও পাততাড়ি গুটোতে প্রস্তুত।


এই পরিপ্রেক্ষিতে পশ্চিমবঙ্গের রাজনীতিও যে মধ্যবিত্ত দ্বারা নির্ধারিত নয়, সেটাই স্বাভাবিক। আর প্রান্তিক মানুষেরা তাঁদের দৈনন্দিন জীবনে তৃণমূল নিয়ে তিতিবিরক্ত হলেও, আর কোনো সুযোগ দেখেন না। তাঁদের বেঁচে থাকার সম্বলও তৃণমূলের লোকাল দাদাদিদিরা। যদিও পশ্চিমবঙ্গের সামাজিক জীবনের প্রত্যেকটা ক্ষেত্র যে দুর্নীতির গভীর বাসা - তা সকলের জানা। কিন্তু এই পরিস্থিতিতে তার বিপক্ষে বাঙালি মধ্যবিত্তের রাজনৈতিক অবস্থান নেওয়া বারণ - কারণ আগেই বলেছি, তাঁদের পশ্চিমবঙ্গে কোনো স্টেক নেই। তাঁরা বহুদিনই পশ্চিমবঙ্গ ত্যাগ করেছেন, এবং যারা সশরীরেও ওখানে আছেন, তাঁদের সেটা নিজস্ব কোনো সিদ্ধান্ত নয়, তাঁরা সেটা নিজেদের অসহায় পরিণতি বলেই মনে করেন। এমতাবস্থায় কতিপয় মধ্যবিত্তের এক শেষ আর্তনাদ এই জুনিয়র ডাক্তার মৃত্যু ও "তিলোত্তমা"র আন্দোলন। এটা ঠিকই যে এই আন্দোলন সর্বাত্মক এবং বিশাল আকার ধারণ করেছে, কিন্তু এর রাজনৈতিক দিশাহীনতা বাঙালির ভীত, সন্ত্রস্ত ও বাজি-না-রাখা মনোভাবেরই বাহ্যিক রূপ। তাছাড়া প্রান্তিক মানুষ ইতিমধ্যে তৃণমূলের যে অত্যাচার দৈনন্দিন জীবনে সহ্য করেছে এবং করে চলেছে, তার তুলনায় এই মৃত্যু ও দুর্নীতি কিছুই নয়। আজকে ডাক্তারদের মতো উচ্চ শ্রেণীতে বাঘ পড়েছে বলে উপর থেকে আন্দোলনের চাপ এসেছে ঠিকই - কিন্তু সেই আন্দোলনের রাজনৈতিক কোনো ক্ষমতা দেখা যাচ্ছে না। এরপর এই আন্দোলন মধ্যবিত্তের অন্ত্যেষ্টিক্রিয়া আর শবদেহ যাত্রায় পরিণত হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এরকম পরিণতিতে যদি মনখারাপ করে, তাহলে উত্তর প্রদেশ, হরিয়ানা বা বিহারের মতো মূলত গান-গল্প-হীন দুর্নীতি ও সাম্প্রদায়িকতার আখড়ার দিকে তাকালে খানিকটা ধাতস্থ হওয়া যাবে।

No comments:

Post a Comment